Tech Palace
This is a crucial
 Welcome To Tech Palace

Hello Visitors, Welcome.

 WELCOME

              T
E
C
H
P
A
L
A
C
E
       

 WELCOME

Friday 15 August 2014

দেশের জনপ্রিয় সব টিউটোরিয়াল সাইট নিয়ে প্রয়োজনীয় তথ্য

এই শতাব্দীতে প্রযুক্তি ছাড়া কোনকিছু ভাবতে যাওয়া যেন অনেকটাই ঢাল-তলোয়ার ছাড়া নিধিরাম সর্দারের মতো! তাই এগুতে হলে যুদ্ধাস্ত্র সঙ্গে রাখা বাঞ্ছনীয়, সেক্ষেত্রে ওয়েব ডেভেলপিং সংশ্লিষ্ট কাজকেই অনেকে যুতসই সরঞ্জাম মনে করছেন, বিশেষত তরুণদের মাঝে আগ্রহ আশাব্যাঞ্জক। তবু কিছু কথা থেকে যায়! আপনি কিভাবে শিখবেন এইচটিএমএল থেকে শুরু করে অন্যান্য দরকারী ল্যাঙ্গুয়েজগুলো? কোথায় শিখবেন কিংবা কোনটা ভালো? এ সম্পর্কে তথ্য দিতেই আমার আজকের প্রচেষ্টা...
বাংলাদেশে এখন বিভিন্ন ওয়েব ল্যাঙ্গুয়েজ শেখার জন্য বেশ কয়েকটি টিউটোরিয়াল ভিত্তিক সাইট আপনি পাবেন যা আপনাকে যথেষ্টই সাহায্য করবে। এখানে ভিডিওর মাধ্যমে সুনির্দিষ্ট বর্ননা এবং সরলোক্তি একজন শিক্ষানবীশের জন্য সহজবোধ্য। চলুন পরিচিত হই তেমন কিছু সাইটের সাথে


টিউটোরিয়াল বিডিঃ
মাহবুব হাসানের পরিচালনায় চলছে দারুন কিছু টিউটোরিয়াল দিয়ে সাজানো ‘টিউটোরিয়ালবিডি’। এখানে আপনি এইচটিএমএল এর বিস্তারিত টিউটোরিয়াল পাচ্ছেন নিয়মিত বিরতিতে। পাচ্ছেন সি++, জাভাস্ক্রিপ্ট, জে কোয়ারি সহ অন্যান্য কিছুরও দারুন সব টিউটোরিয়াল।
এখানে,
এইচটিএমএল নিয়ে রয়েছে ৪০ টি ভিডিও টিউটোরিয়াল
সি++ নিয়ে রয়েছে ৪৫ টি ভিডিও টিউটোরিয়াল
জাভাস্ক্রিপ্ট নিয়ে রয়েছে ২৪ টি ভিডিও টিউটোরিয়াল
জে কোয়ারি নিয়ে রয়েছে ১২ টি ভিডিও টিউটোরিয়াল
এছাড়াও সিএসএস, ওয়েব হোষ্ট ম্যানেজার, কম্পিউটার হার্ডওয়ার, ফ্ল্যাশ, ভিজুয়াল ব্যাসিক, থ্রিডি স্টুডিও ম্যাক্স, ফটোশপ, ইলাস্ট্রেটর।
টিউটোরিয়ালবিডিতে রয়েছে এইচটিএমএল, সিএসএস এর উপর পরিপূর্ন ই-বুক। ওয়ার্ডপ্রেসের উপর প্রাথমিক সম্পাদিত ই-বুক। ঘুরে আসতে পারেন টিউটোরিয়াল বিডি থেকে।
টিউটোরিয়াল ফর মিঃ 
                            
 আমিনুল ইসলাম সজীবের পরিচালনায় চলছে আরেকটি টিউটোরিয়াল ভিত্তিক ওয়েবসাইট ‘টিউটোরিয়াল ফর মি’। তবে এখানে মূলত ভিডিও টিউটোরিয়ালের চেয়ে প্রাধান্য পায় সহজ ভাষায় কনটেন্ট টিউটোরিয়াল যেটা অনেকেরই উপকারে আসবে। থাকছে এইচটিএমএল, সিএসএস, পিএইচপি, জাভা স্ক্রিপ্ট, জে কোয়ারি নিয়ে চমৎকার সব পোষ্ট।
রয়েছে গ্রাফিক্স ডিজাইনিং এবং ওয়েব ডিজাইনিং এর আনুষঙ্গিক টিউটরিয়ালগুলোও। ঘুরে আসুন টিউটোরিয়াল ফর মি সাইট থেকে।
আরআর ফাউন্ডেশনঃ
রাসেল আহমেদের আত্নিক প্রচেষ্টায় এগিয়ে চলেছে ‘আরআর ফাউন্ডেশন’। এই সময়ে টিউটোরিয়াল নিয়ে চমৎকার সব পোষ্ট আর ভিডিও নির্দেশনায় নজর কেড়েছে সবার। সহজ ভাষায় কঠিন কঠিন বিষয়গুলো তুলে এনেছে সুন্দরভাবে। নিজের শুরুটা অনেক প্রতিকূল পরিবেশের মধ্যে দিয়ে হলেও অন্যদের যেন তেমন অবস্থায় পড়তে না হয় সেটা ভেবেই তিনি তৈরি করেছেন ছোট ছোট অসংখ্য ভিডিও টিউটোরিয়াল। সবচেয়ে আকর্ষক তার বলার ভঙ্গি যে কারনে অনেকেই চোখ রাখছেন তার সকল পোষ্ট এবং ভিডিওর দিকে।
আপনি এখানে যেসব টিউটোরিয়াল পাবেনঃ
*এইচটিএমএল
*সিএসএস
*সিএসএস ফ্রেমওয়ার্ক
*পিএইচডি টু এইচটিএমএল
*জাভাস্ক্রিপ্ট
*ওয়ার্ডপ্রেস
*অন্যান্য
এছাড়াও সিরিজ যেসব টিউটোরিয়াল পাবেনঃ
*বেসিক এইচটিএমএল
*বেসিক ওয়ার্ডপ্রেস
*এইচটিএমএল টু ওয়ার্ডপ্রেস
*ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট
*টুইটার বুটস্ট্র্যাপ
*পিএইচডি টু ইমেইল টেম্পলেট
আরআর ফাউন্ডেশন তাদের সমস্ত টিউটোরিয়াল ডিভিডি আকারে আগ্রহীদের জন্য দিচ্ছেন, আপনি ইচ্ছে করলে এটা কুরিয়ারেও নিতে পারেন। ঘুরে আসুন আরআর ফাউন্ডেশন থেকে।

প্রযুক্তি টিমঃ
হাসান যোবায়েরের তত্ত্বাবধায়নে চলছে টিউটোরিয়াল ভিত্তিক দারুন একটি সাইট ‘প্রযুক্তি টিম’। ওয়েব ডিজাইনে সাথে আছেন সাইফুল ইসলাম, আছেন আরিফুল ইসলাম শাওন।
তাদের তৈরি টিউটোরিয়ালগুলোও এখন বেশ জনপ্রিয়। আপনি খুব সহজেই শিখে নিতে পারেন এইসব টিউটোরিয়াল থেকে। এই সাইটে বিভিন্ন বিষয়ের উপরে রয়েছে প্রায় ১১৩ টি চমৎকার এবং অনন্য সব টিউটোরিয়াল।
যেখানেঃ
ফটোশপ নিয়ে রয়েছে ৫২ টি চমৎকার ভিডিও টিউটোরিয়াল
ইলাস্ট্রেটর নিয়ে রয়েছে ১৭ টি ভিডিও টিউটোরিয়াল
বিজনেস কার্ড ডিজাইন নিয়ে ৪ টি টিউটোরিয়াল
লোগো ডিজাইন নিয়ে ৪ টি টিউটোরিয়াল
ওয়েব ডিজাইন নিয়ে ১০ টি টিউটোরিয়াল
সি# প্রোগ্রামিং নিয়ে ১০ টি টিউটোরিয়াল
সিএসএস নিয়ে ৪ টি টিউটোরিয়াল
পিএইচডি টু এইচটিএমএল নিয়ে ৬ টি টিউটোরিয়াল
এছাড়া বিভিন্ন প্রযুক্তি পন্যের রিভিউ, সফটওয়ার সম্পর্কাদি প্রয়োজনে দরকারে লাগবে এই সাইটটি। ঘুরে আসুন প্রযুক্তি টিম থেকে।
শিক্ষক ডট কমঃ
ডাঃ রাগীব হাসানের তত্ত্বাবধায়নে বলতে গেলে অনলাইন শিক্ষায় রীতিমতো বিপ্লব ঘটিয়ে ফেলেছে ‘শিক্ষক ডট কম’ । এখানে আপনি সরাসরি পড়তে পারছেন যেকোন প্রযুক্তি বিষয়ক অংশে কিংবা একাডেমিক বিষয়গুলোও। রাগীব হাসানের ভাষায়
‘এই সাইটে বাংলা ভাষায় নানা বিষয়ের উপরে অনলাইনে শিক্ষা দেয়া হবে। প্রতিটি কোর্স হবে মুক্ত, অর্থাৎ যে কেউ বিনামূল্যে এই কোর্সগুলোর সুবিধা নিতে পারবেন। প্রতিটি কোর্সে থাকবে লেকচার নোট এবং কোর্সের মূল্যায়ণের জন্য কুইজ।‘
এখানে আপনি ইচ্ছে করলেই শিখতে পারেন এইচটিএমএল, সিএসএস এর মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পড়তে পারেন পরিবেশ বিজ্ঞান, কেমি কৌশল, জ্যোতির্বিজ্ঞান নিয়েও। অবাক হবেন যখন দেখবেন এখানে আপনার জন্য রয়েছে নিউরো সায়েন্স কিংবা ক্যান্সার ন্যানো টেকনোলজির মতো বিষয়ও। এক কথায় শিক্ষক ডট কমের প্রকৃতঅর্থেই আপনাকে শিক্ষা দিচ্ছে যেকন বিষয়ে। শুধুমাত্র মোবাইল কিংবা পিসিতে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে আপনি হতে পারেন তাদের একজন শিক্ষার্থী!
আজ এ পর্যন্তই, সামনে পর্বে আরও কিছু টিউটোরিয়াল সাইট নিয়ে কথা বলার আশা রাখি। ভালো থাকুন নিয়তই...আর হ্যা, প্রশ্ন থাকলে মন্তব্য করবেন অবশ্যই
সুডোটেকে পূর্বে প্রকাশিত
আমাকে পাওয়া যাবে এই ঠিকানায়

4 comments:

back to top