Tech Palace
This is a crucial
 Welcome To Tech Palace

Hello Visitors, Welcome.

 WELCOME

              T
E
C
H
P
A
L
A
C
E
       

 WELCOME

Wednesday 13 August 2014

এই সেই ৪০ জন ব্যক্তি – যাদের কারণে আজকের এই সমৃদ্ধ ওয়েব ও ইন্টারনেট


ইন্টারনেট বিশ্ব কে শক্তিশালী বন্ধনে আবদ্ধ করেছে । আমরা এখন পত্রিকার বদলে অনলাইনে নিউজ পড়ি । আমাদের মধ্যে অধিকাংশই এখন কাগজ কলমের বদলে ইমেইল এর মাধ্যমে যোগাযোগ করে । আমরা অনলাইন এ চলচিত্র দেখি, যা বর্তমানে এক ব্যাপক ব্যবসা উদ্যোগে পরিণত হয়েছে । আমরা এখন ইন্টারনেট এর সাহায্যেই কেনাকাটা বা বিল পরিশোধ করতে পারি । ওয়েব বন্ধুত্বকেও বিভিন্ন সামাজিক মিডিয়া তে পরিণত করেছে । এর ফলে আমরা আমাদের শৈশবের বন্ধুদের সাথে সাক্ষাত করার সুযোগ পাই । এটি একটি জীবন পরিবর্তনকারী ঘটনা হতে পারে ।
একটি মহান ধারণা থাকা একটি বিষয় । আর সেই মহান ধারণাকে পরিবর্তন আর নিবর্তন এর মাধ্যমে বস্তবে রূপান্তরিত করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ । এখানে, এই বিশিষ্ট মানুষেরা যাদের গুরুত্বপূর্ণ প্রভাবে ওয়েব পরিচালিত হয়েছেঃ অতীতে, বর্তমানে এবং ভবিষ্যতে । তারা ইন্টারনেট কে পরিবর্তন করেছে এবং আমাদের জীবন ধারার পরিবর্তন করে বর্তমান অবস্থায় এনেছে । ইন্টারনেট ছাড়া বিশ্বকে এক মুহূর্তের জন্য কল্পনা করুন । আপনি পারবেন না, কারন এটি এখন আমাদের দৈনন্দিন জীবনে রূপান্তরিত হয়ে গেছে ।


Vint Cerf And Bob Kahn

Father of the Internet.
ইন্টারনেট এর জনক Vint Cerf, Bob Kahn এর সাথে একত্রিত হয়ে কমিউনিকেশন প্রটোকল এর সুইট TCP/IP তৈরি করেছেন । এটি এমন একটি ভাষা যা প্রতিটি কম্পিউটার অন্য একটি কম্পিউটার এর সাথে নেটওয়ার্ক এর মাধ্যমে কথা বলতে ব্যবহার করে । Vint Cerf একবার বলেছিলেন, ইন্টারনেট জনসংখ্যার প্রতিবিম্ব এবং স্প্যাম হচ্ছে বিনা মুল্যে সেবার পার্শ্ব প্রতিক্রিয়া ।

Tim Berners-Lee

Inventor of WWW.
Tim Berners-Lee ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব আবিষ্কার করেছেন । তিনিই প্রথম ওয়েব ক্লায়েন্ট এবং সার্ভার লিখেন এবং লিঙ্ক, হাইপার টেক্সট, অনলাইন ইনফো ডিজাইন করেন । উনি এখন ওয়েব এর মান বজায় রাখার কাজ করছেন এবং World Wide Web Consortium (W3C) এর প্রতিষ্ঠাতা হিসেবে এর ডিজাইন পরিমার্জন করে যাচ্ছেন ।

Ray Tomlinson

Father of Email.
প্রোগ্রামার Ray Tomlinson ইমেইল এর প্রতিষ্ঠাতা । তিনি মেশিন এর মাধ্যমে মেসেজ আদান প্রদান সম্ভব করেন । তিনিই ইমেইল এড্রেস এর জন্য '@' সাইন টি ব্যবহার শুরু করেন । আজ, বিশ্বের শত শত কোটি মানুষ প্রতিদিন '@' সাইন টি ব্যবহার করেন ।

Michael Hart

The birth of eBooks
Michael Hart ইবুক এর জন্ম দেন । তিনি Gutenberg নামের একটি প্রোজেক্ট তৈরি করেন, যেটি বিশ্বের প্রথম ইলেকট্রনিক লাইব্রেরী হিসেবে বিবেচিত হয় এবং পড়াশোনার উপায় বদলে দেয় । এই সংগ্রহে পাবলিক ডোমেইন ওয়ার্ক এবং কপিরাইটেড ওয়ার্ক অন্তর্ভুক্ত হয় ।

Gary Thuerk

The first Email spam.
স্প্যামিং একটি পুরনো বিপণন কৌশল । Gary Thuerk প্রথম এরপানেট এর ক্রেতাদের কাছে Digital’s new T-series of VAX systems এর Mass email পাঠায় । যা সেই সময়ে তিনি উপলদ্ধি করতে পারেননি যে তিনি পৃথিবীর প্রথম স্প্যাম মেইল পাঠাচ্ছেন ।

Scott Fahlman

The first emoticon.
Scott Fahlman প্রথম ASCII ভিত্তিক ইমোটিকন (স্মাইলি) উদ্ভব করেন । যা তিনি ভেবেছিলেন পোস্ট এর মাঝে লেখক এর আবেগ প্রকাশে সহায়ক হবে । এখন সবাই মেসেঞ্জার, ফেসবুক, চ্যাট এবং ইমেইল এ ব্যাপক ভাবে ইমোটিকন ব্যবহার করে ।

Marc Andreessen

Netscape Navigator. (wikipedia)
Marc Andreessen ইন্টারনেট এর ধারা কে বৈপ্লবিক পরিবর্তন করেছেন । তিনিই প্রথম Mosaic নামক ব্যাপক ভাবে ব্যবহৃত ওয়েব ব্রাউজার তৈরি করেন, যা পরবর্তী তে Netscape Navigator হিসেবে পরিচয় পায় । Marc Andreessen, Ning এর ও একজন কো-ফাউন্ডার এবং Digg, Plazes ও Twitter এর বিনিয়োগকারী ।

Jarkko Oikarinen

Internet Relay Chat, IRC. (wikipedia)
Jarkko Oikarinen প্রথম সরাসরি চ্যাট আবিষ্কার করেন । যেটার নাম ছিলো Internet Relay Chat বা IRC । ১৯৯১ সালে IRC জনপ্রিয়তা পায়, যখন ইরাক কুয়েত কে আক্রমন করে এবং সকল টেলিভিশন, রেডিও বন্ধ ছিল । তখন IRC এর সাহায্যে সর্বশেষ তথ্য বিতরণ সম্ভব হয়েছিল ।

Robert Tappan Morris

First Worm Virus.
প্রচলিত হ্যাকিং এ worm virus অনন্য অতুলনীয় । Worm এমন একটি ভাইরাস যার মাধ্যমে কারো কম্পিউটার এ না ধরেই ছোট একটি প্রোগ্রাম এর মাধ্যমে কাজ সেরে ফেলা যায় । Robert ৮০ দশকের শেষের দিকে প্রথম worm virus কোড করেন, যা হাজার ডলার এর ক্ষতি করতে সক্ষম হয় ।

David Bohnett

Geocities. (wikipedia)
১৯৯৪ সালে তিনি John Rezner এর সাথে মিলে Geocities তৈরি করেন । এটি ইন্টারনেট এর সবচেয়ে বড় কমিউনিটি তে পরিণত হয় । ২০০৯ সালের ২৭ অক্টোবর কোম্পানি টি বন্ধ করে দেয়া হয় ।

Ward Cunningham

The first Wiki.
এমেরিকান প্রোগ্রামার Ward Cunningham মানুষকে একসাথে অনলাইন পেজ বানানোর এবং এডিটের সুবিধা দিয়ে প্রথম 'Wiki' তৈরি করেন ।

Sabeer Bhatia

Hotmail. (wikipedia)
তিনি হটমেইল প্রতিষ্ঠা করেন এবং মাইক্রোসফট এর কাছে ৪০০$ এ বিক্রি করেন । ১৯৯৮ সালে তিনি “Entrepreneur of the Year” এওয়ার্ড পান ।

Matt Drudge

The Drudge Report. (wikipedia)
Matt Drudge, The Drudge Report নামে নিউজ এগ্রিগেশন প্রতিষ্ঠা করেন ।Monica Lewinsky scandal প্রকাশের পর এটি জনপ্রিয়তা পায় ।

Larry Page And Sergey Brin

Google. (wikipedia)
এরা দুজন ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা পরিবর্তন করেন, সার্চ ব্যবহারের পরিবর্তন করেন । তারা দুজনে মিলে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল প্রতিষ্ঠা করেন । গুগল বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ওয়েবসাইট এবং সার্চ ইঞ্জিন । সার্চ ইঞ্জিন ছারাও বর্তমানে তাদের আরো অনেক সার্ভিস অত্যন্ত জনপ্রিয় ।

Bill Gates

Microsoft. (wikipedia)
Bill Gates 'Micro-Soft' নামে একটি সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেন । যেটি microcomputer এবং software এর সমন্বয়ে ছিলো । পড়ে তিনি নতুন একটি GUI (Graphical User Interface) তৈরি করেন । যার নামকরণ হয় Windows. তিনিই অন্তত উন্নত দেশগুলোর প্রতিটি ঘরে একটি করে কম্পিউটার থাকার মিসন শুরু করেন ।

Steve Jobs

Apple. (wikipedia)
Apple এর প্রতিষ্ঠাতা, জিনি ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার এর অভিজ্ঞতা বদলে দেন ।

David Filo And Jerry Yang

Yahoo. (wikipedia)
এরা দুজন মিলে জনপ্রিয় কোম্পানি Yahoo! শুরু করেন । Yahoo এর সম্পূর্ণ রূপ "Yet Another Hierarchical Officious Oracle" এই কোম্পানি ইন্টারনেট ব্যবহারকারীদের অনলাইন অভিজ্ঞতায় অনেক পরিবর্তন আনে ।

Brad Fitzpatrick

LiveJournal. (wikipedia)
তিনি LiveJournal তৈরি করেন । বিশ্বের প্রথম ব্লগিং প্ল্যাটফর্ম । এর সদস্যরা তাদের জীবনে বিভিন্ন গঠনা এর মাধ্যমে শেয়ার করে ।

Shawn Fanning

Napster. (wikipedia)
তিনি নেপ্সটার প্রতিষ্ঠা করেন । যার সাহায্যে peer to peer ফাইল শেয়ার করা যেত । সঙ্গিত প্রেমীরা তাদের প্রিয় সব গান এটার সাহায্যে ডাউনলোড এবং আপলোড করতে পারতো । ২০০১ সালে এর প্রায় ২৫ মিলিয়ন ব্যবহার কারি ছিল । পড়ে বিভিন্ন আইন এর কারণে এটি বন্ধ হয়ে যায় ।

Peter Thiel

Paypal. (wikipedia)
তিনি Paypal এর প্রতিষ্ঠাতা । পেপাল এর সাহায্যে মানুষ সহজে অনলাইন এ একে অন্যের সাথে অর্থ লেনদেন করতে পারে । উনি ৩১ বছর বয়সে পেপাল প্রতিষ্ঠা করেন এবং ৪ বছর পর eBay এর কাছে তা ১.৪ বিলিয়ন ডলার এ বিক্রি করেন ।

Pierre Morad Omidyar

Ebay. (wikipedia)
তিনি একটি অনলাইন মার্কেটপ্লেস তৈরি করেন যা ক্রেতা এবং বিক্রেতাকে একসাথে নিয়ে আসে । এমনটি আগে কখনো হয়নি । eBay এই জনপ্রিয় মার্কেটপ্লেস । তিনি বুঝতে পেরেছিলেন যে মানুষ সব কিছুই কিনবে । কারো ময়লা অন্যের জন্য গুপ্তধন ।

Jimmy Wales

Wikipedia. (wikipedia)
তিনি বিশ্বের সবচেয়ে বৃহত্তম জ্ঞানকোষ Wikipedia তৈরি করেন । যার মধ্যে বিশ্বের প্রায় সকল বিষয় নিয়ে তথ্য আছে । এবং এগুলো সবাই এডিট করতে পারে । এটি ২০০১ সালে প্রতিষ্ঠা হয় এবং বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অনলাইন জ্ঞানকোষ ।

Stewart Butterfield And Caterina Fake.

Flickr. (wikipedia)
Stewart Butterfield ও তার স্ত্রী Caterina Fake মিলে একটি ফটো শেয়ারিং সাইট তৈরি করেন । যার নামকরণ হয় Flickr. ইয়াহু ২০০৫ সালে Flickr কিনে নেয় ।

Jonathan Abrams

Friendster. (wikipedia)
Jonathan Abrams একসাথে Cris Emmanuel এর সাথে মিলে Friendster প্রতিষ্ঠা করেন । যেটির মাধ্যমে মানুষ তার পছন্দের মানুষ খুজে পায় ।

Niklas Zennstrom

Skype. (wikipedia)
Niklas Zennstrom জনপ্রিয় স্কাইপ এর কো-ফাউন্ডার । এটি বিশ্ব ব্যাপি কম্পিউটার থেকে কম্পিউটার এ ফ্রী কল উপভোগ করতে দেয় ।

Bram Cohen

Bit Torrent. (wikipedia)
যদি নেপ্সটার ফাইল শেয়ারিং এর প্রথম প্রন্ম শুরু করে, তাহলে Bram Cohen ফাইল শেয়ারিং এর অভজ্ঞতা পরিবর্তন করেছেন । তিনি BitTorrent আবিষ্কার করেন, যা প্রায় সাথে সাথেই জনপ্রিয়তা পেয়ে যায় । এটিতে যত দ্রুত আপলোড করা যাবে ততই দ্রুত ডাউনলোড করা যাবে । BitTorrent একটি ফাইল খুব খুদ্র খুদ্র অনেক গুলো অংশে ভাগ করে ফেলে । কোন ইউজার যখন এর একটি অংশ ডাউনলোড করে ফেলে, তখন থেকেই সে সেই অংশ টি অন্যদের কাছে আপলোড করতে থাকে । এর দ্বারা যারা যতটুকু ডাউনলোড করে ততটুকুই অন্যের কাছে আপলোড করে ।

Reid Hoffman

LinkedIn(wikipedia)
উনি পেপাল এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট । উনি LenkedIn তৈরি করেন, যেন ইউজার রা তাদের পরিচিত মানুষদের কন্টাক্ট ও বিজনেস মানুষদের কন্টাক্ট ইত্যাদি অনলাইন এ গুছিয়ে রাখতে পারে।

Matt Mullenweg

WordPress. (wikipedia)
বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত ব্লগিং সফটওয়্যার ওয়ার্ডপ্রেস তৈরি করেন Matt Mullenweg । বিশ্বের জনপ্রিয় সব ওয়েবসাইট যেমন মেশেবল, ইসমেশিং মেগাজিন, টেকক্রাঞ্চ ওয়ার্ডপ্রেস এ তৈরি করা।

Chad Hurley, Steve Chen, And Jawed Karim

Youtube. (wikipedia)
ইন্টারনেট এর সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এরা তিনজন মিলে তৈরি করেন । প্রায় দের বছর পর গুগল ১. ৬৫ বিলিয়ন মুল্যে ইউটিউব কিনে নেয় ।

Craig Newmark

Craigslist. (wikipedia)
ক্লাসিফাইড এড দেয়ার জন্য এক অনন্য সাইট Craiglist যা বর্তমানে বেশ জনপ্রিয় । Craig Newmark এর প্রতিষ্ঠাতা।

Julian Assange

WikiLeaks. (wikipedia)
Julian এমন একটি ওয়েবসাইট তৈরি করেন, যেখানে বিভিন্ন চুরি করা ডকুমেন্ট প্রকাশ করা হয় । এটি খুব চমৎকার ভাবে প্রোগ্রাম করা, যাতে ডকুমেন্ট প্রকাশ কারির কোন তথ্য কেও খুজে বের করতে পারে না।

Dick Costolo

FeedBurner. (wikipedia)
ফিডবারনার এর প্রতিষ্ঠাতা । এটি একটি ওয়েবসাইট এর কনটেন্ট গুলোর একটি আপডেট তৈরি করে, যা ইউজার দের ব্যবহারে সুবিধা প্রদান করে ।

Mark Zuckerberg

Facebook. (wikipedia)
Mark Zuckerberg ফেসবুক আবিষ্কার করেন ইউনিভার্সিটির বন্ধুদের যোগাযোগ রক্ষার জন্য। স্ট্যাটাস আপডেট, ফটো আপলোড, ভিডিও আপলোড, গ্রুপ, পেজ ইত্যাদির মাধ্যমে মানুষ তার দৈনন্দিন জীবনের সব কথা শেয়ার করতে পারে ফেসবুক এ । বর্তমানে বিশ্ব ব্যাপি প্রায় ৫০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে।

Jack Dorsey

Twitter. (wikipedia)
Jack Dorsey টুইটার এর প্রতিষ্ঠাতা। টুইটার এর সাহায্যে ১৪০ শব্দের ভিতরে মানুষ তাদের চিন্তাধারা শেয়ার করে । এটি বিশ্বের সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাওয়া যোগাযোগ মাধ্যম।

বোনাসঃ আরো চারজন সেরা প্রযুক্তির অবদানকারী

Christopher Poole

4chan message board. (wikipedia)
অনলাইন এ 'Moot' নামে পরিচিত । তিনি একটি মেসেজ বোর্ড তৈরি করেন যার নাম '4chan' । এটির কোন রেজিস্ট্রেশন সিস্টেম নেই, তাই কোন ইউজার তার পরিচয় না দিয়েই পোস্ট করতে পারবে । 'Moot' একাধিক পরিচয় এবং গোপনীয়তায় বিশ্বাস করেন ।

Joshua Schachter

Delicious. (wikipedia)
Del.icio.us এর প্রতিষ্ঠাতা । ইউজার রা যাতে তাদের পছন্দের ওয়েবসাইট গুলো অন্যের সাথে শেয়ার করতে এবং নিজের জন্য সেভ করে রাখতে পারবেন । এটি এখন ইয়াহু কিনে নিয়েছে ।

Jeff Bezos

Amazon. (wikipedia)
বিশ্বের সবচেয়ে বড় অনলাইন স্টোর Amazon এর প্রতিষ্ঠাতা, যার মুল নাম ছিল Cadabra Inc । তিনি অনলাইন শপিং অনেক দ্রুত এবং মজাদার করে তোলেন।

Dennis Ritchie

C Programming Language (wikipedia)
তাঁর পুরোনাম Dennis MacAlistair Ritchie একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী। তিনি ডিজিটাল যুগকে আরও আমাদের নিকটে নিয়ে আসেন। তিনি কম্পিউটারের প্রোগ্রামিং ভাষা সি (C Programming) আবিষ্কার করেন এবং তার দীর্ঘ দিনের সহকর্মী  Ken Thompson এর সাথে the Unix operating system তৈরি করেন।
সি প্রোগ্রামিং হচ্ছে উচ্চতর বা আধুনিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভাষা এবং সি প্রোগ্রামিং কে বলা হয় সকল উচ্চতর প্রোগ্রামিং এর Mother.  C Programming Language পরবর্তিতে C++ Programming Language এ আর আগ্রেড করা হয়। C#, D, Go, Rust, Java, JavaScript, Limbo, LPC, Objective-C, Perl, PHP, Python, Verilog ইত্যাদি প্রোগ্রামিং ভাষা সরাসরি সি থেকে উৎপত্তি হয়েছে। অর্থাৎ এখন যত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি হয় তার প্রায় সবই সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ভিত্তি করে হয়।
সি প্রোগ্রামিং হচ্ছে উচ্চতর বা আধুনিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভাষা এবং সি প্রোগ্রামিং কে বলা হয় সকল উচ্চতর প্রোগ্রামিং এর Mother.  C Programming Language পরবর্তিতে C++ Programming Language এ আর আগ্রেড করা হয়। C#, D, Go, Rust, Java, JavaScript, Limbo, LPC, Objective-C, Perl, PHP, Python, Verilog ইত্যাদি প্রোগ্রামিং ভাষা সরাসরি সি থেকে উৎপত্তি হয়েছে। অর্থাৎ এখন যত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি হয় তার প্রায় সবই সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ভিত্তি করে হয়।

1 comment:

  1. http://vintageitsolutions.com/best-computer-franchise-india

    ReplyDelete

back to top