Tech Palace
This is a crucial
 Welcome To Tech Palace

Hello Visitors, Welcome.

 WELCOME

              T
E
C
H
P
A
L
A
C
E
       

 WELCOME

Thursday 28 November 2013

খুব সহজেই পেন ড্রাইভ থেকে উইন্ডোজ ইনস্টল করুন



পোস্টের শুরুতেই সবাইকে জানাই সালাম। আজ আপনাদের সাথে খুব প্রয়োজনীয় একটি টপিক নিয়ে আলোচনা করবো, আশা করি টপিকটি আপনাদের কাজে আসবে। মাইক্রোসফট কর্পোরেশনের একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম তথা ওএস হল উইন্ডোজ। সারা বিশ্বেই উইন্ডোজ একটি জনপ্রিয় ওএস, বাংলাদেশও উইন্ডোজ জনপ্রিয় একটি জনপ্রিয় ওএস। আজ আমি আপনাদের দেখাবো কিভাবে পেন ড্রাইভ দিয়ে কম্পিউটারে উইন্ডোজ সেটআপ দেওয়া যায়।

যেভাবে পেন ড্রাইভ দ্বারা উইন্ডোজ সেটআপ দিবেন

এর জন্য প্রথমেই আপনার দরকার পড়বে Universal-USB-Installer সফটওয়্যারটি। সফটওয়্যারটি আপনার কাছে না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন।
এরপর আপনাকে উইন্ডোজের একটি .iso ফাইল ডাউনলোড করে নিতে হবে। আপনি যেই উইন্ডোজ সেটআপ করতে চান তার একটি .iso ফাইল ডাউনলোড করে নিন। এক্ষেত্রে আমি উইন্ডোজ সেভেন দ্বারা সেটআপ করা দেখাবো।

  • উইন্ডোজ সেভেনের .iso ফাইল এখান থেকে ডাউনলোড করে নিন, অথবা গুগল সার্চ দ্বারা আপনার প্রয়োজনীয় উইন্ডোজের .iso ফাইলটি ডাউনলোড করে নিন।
এবার আপনার কম্পিউটারে একটি পেন ড্রাইভ প্রবেশ করান।
ডাউনলোড করা হয়ে গেলে Universal-USB-Installer সফটওয়্যারটি ওপেন করুন, তাহলে নিচের মত একটি স্ক্রিন ওপেন হবে।
এবার নিচে বর্ণিত ধাপ গুলো অনুসরণ করুন
  • সফটওয়্যারটির ১ উল্লেখিত স্থানে আপনি কি অপারেটিং সিস্টেম সেটআপ করতে চান তা নির্বাচিত করুন।
  • ২ উল্লেখিত স্থানে ডাউনলোড কৃত .iso ফাইলটি দেখিয়ে দিন।
  • ৩ উল্লেখিত স্থানে আপনার পেন ড্রাইভটি নির্বাচন করুন।
  • ৪ উল্লেখিত স্থানে টিক চিহ্ন দিন, যাতে আপনার পেন ড্রাইভটি খালি হতে পারে।
  • সর্বশেষ ৫ নাম্বার স্থানে ক্লিক করুন।
নিশ্চিতকরণ চাইলে ওকে বাটনে ক্লিক করুন।
তারপর উপরের মত একটি স্ক্রিন দেখতে পাবেন, আর তার সাথে সাথেই আপনার .iso ফাইলটি আপনার পেন ড্রাইভ কপি হতে থাকবে। কপি করা হয়ে গেলে পেন ড্রাইভটি আপনার কম্পিউটারে লাগিয়ে পিসি রিসার্ট দিন।
তাহলেই যথারীতি উইন্ডোজ সেটআপের সেই চিরচেনা স্ক্রিন দেখতে পাবেন, প্রয়োজনীয় তথ্য গুলো পুরণ করে এগিয়ে গেলেই উইন্ডোজ সেটআপ হয়ে যাবে। আশা করি সবাইক বিষয়টি বুঝতে পেরেছেন। কিছু না বুঝে থাকলে মন্তব্য করুন, ধন্যবাদ।
  • ঠিক একই নিয়মে আপনি উইন্ডোজ সেভেনে পরিবর্তে উইন্ডোজ ৮, এক্সপি, ভিস্তা, উবুন্টু, লিনাক্স সহ আরও বহু ওএস সেটআপ করতে পারেন। এই জন্য আপনাকে ঐ ওএস এর .iso ফাইলটি গুগল সার্চ করে ডাউনলোড করে নিন। এবং সর্বশেষ সফটওয়্যারটির কাঙ্খিত স্থানে ফাইলটি নির্বাচিত করে ওস নামটি সিলেক্ট করে দিন।

No comments:

Post a Comment

back to top