Tech Palace
This is a crucial
 Welcome To Tech Palace

Hello Visitors, Welcome.

 WELCOME

              T
E
C
H
P
A
L
A
C
E
       

 WELCOME

Friday 31 January 2014

QUICKLY এইচটিএমএল ও সিএসএস কোড লিখা সহজ উপায়

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু। কেমন আছেন সবাই? আশাকরি সকলে খুব খুব ভালো আছেন। আজকের এই পোস্টটি শুধুমাত্র ওয়েব ডিজাইনার / ডেভোলপারদের জন্য। যারা ওয়েব ডিজাইনকে প্রফেশনাল ভাবে নিয়েছেন তাদের বিভিন্ন সাইট কোডিং করতে হয় অনেক ধ্রুত। তবে ধ্রুত কোড টাইপ করা চাট্টিখানি কথা নয়! অনেক ক্ষেত্রে ধ্রুত টাইপ করলে ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তবে ওয়েব ডিজাইনে ভুলের সুযোগ নেই, তাই সবসময় সতর্ক থাকতে হয়। আজ আমি আপনাদের দেখাবো কিভাবে খুব সহজেই নোটপ্যাড++ এ খুব সহজেই এইচটিএমএল ও সিএসএস লিখা যায়।

সহজেই কোড লিখা উপায় 

এই জন্য প্রথমেই আপনার কাছে Notepad++ টেক্সট এডিটরটি থাকতে হবে। এটি যদি আপনার থাকে না থেকে থাকে তবে এখানে থেকে ডাউনলোড করে ইনস্টল করে নিন।

এবার Zen Coding টি এখান থেকে ডাউনলোড করে নিন।


ডাউনলোড করা হয়ে গেলে জিপ ফাইলটি আনজিপ করে তার ভিতরের ফাইল গুলো আপনি যেই ফোল্ডারে নোটপ্যাড++ ইনস্টল করেছেন তার ভিতরের plugins নামক ফোল্ডারে ফাইল গুলো মুভ করুন।
ডিফল্টভাবে প্লাগিন ফোল্ডারটি এই লোকেশনে পাবেন - C:\Program Files\Notepad++\plugins
এবার নোটপ্যাড++ ওপেন করলে নিচের মত একটি নতুন ট্যাব দেখতে পাবেন। নতুন ট্যাবটি পেলেই বুঝবেন আপনার নোটপ্যাড++ এ Zen Coding ঠিক ভাবে ইনস্টল হয়েছে।





যেভাবে কোড লিখবেন

ধরুন আপনি একটি এইচটিএমএল ৫ ডকুমেন্ট ওপেন করতে চান তবে html:5 লিখে Ctrl+E চাপুন তাহলেই নিচের মত একটি এইচটিএমএল ৫ ডকুমেন্ট ওপেন হয়ে যাবে। আপনাকে আর কষ্ট করে পুরো কোডটি লিখতে হবে না।
<!DOCTYPE HTML>
<html lang="en-US">
<head>
<meta charset="UTF-8">
<title></title>
</head>
<body>

</body>
</html>

ধরুন আপনি একটি html tag দিবেন আপনার ডকুমেন্টে তবে html লিখে Ctrl+E চাপুন তাহলেই নিচের মত একটি html ট্যাগ আপনার সামনে হাজির হয়ে যাবে।
<html></html>
সবগুলো কোডেরই শর্টকার্ট আছে পোস্টে সব বলা সম্ভব নয়, শর্টকার্ট গুলো দেখতে এই PDF ফাইলটি ডাউনলোড করে নিন। তারপর শর্টকার্ট  গুলো ভালো ভাবে মুখস্ত করে নিন। পোস্টটি ভালো লাগলে মন্তব্য করতে ভুলবেন না, আসসালামু আলাইকুম।

No comments:

Post a Comment

back to top